| |

কিশোরগঞ্জের বৈকালিক স্কুল “কামেনী” ফুলের সৌরভে উদ্ভাসিত শিক্ষার্থীরা

নজরুল ইসলাম খায়রুল : বৈকালিক স্কুল কামেনী তার নিজের মহিমায় উদ্ভাসিত। আর তাই প্রাথমিক শিক্ষায় ঝড়ে পড়া শিক্ষার্থীরা মেধায় পেয়েছে গৌরবোজ্জ্বল সাফল্য। এই সাফল্য মন্ডিত স্কুলটি প্রতিষ্ঠা করেছে বেসরকারি সংস্থা আশা এনজিও। এক ব্যতিক্রম শিক্ষা কার্যক্রম শুরু করায় অভিভাকরাও মহা খুশি। আর তাই কিশোরগঞ্জ সদর উপজেলার যশোদল আশা ব্রাঞ্চের আওতায় “কামেনী” শিক্ষাকেন্দ্র  পরিদর্শন করেন চিকনীরচর সরকারি প্রাথমিক স্কুলের সহকারি শিক্ষক মোঃ আজাহারুল ইসলাম সোহাগ ও মোছাঃ শিমু আক্তার। পরিদর্শনের কারণ হিসেবে এই দুইজন শিক্ষক জানান, এস্কুল থেকে বেড়িয়ে আসা শিক্ষার্থীরা গত বছর পার্শবর্তী চিকনীরচর সরকারি প্রাথমিক বিদ্যালয়ে ভর্তি হয়ে বার্ষিক পরীক্ষায় তারা সকলেই ১ম থেকে ১০ম স্থান অর্জন করে। এসময় আশার এ ব্যতিক্রমী বৈকালিক স্কুলের প্রশংসা করেন তারা।
আশা সংস্থার যশোদল ব্রাঞ্চের  শিক্ষা সুপার ভাইজার মোঃ বেলাল মিয়া জানান, জেলায় ১৪টি ব্রাঞ্চে ২১০ জন শিক্ষা সেবিকা ও ১৪ জন সুপারভাইজার দ্বারা ২১০টি শিক্ষা কেন্দ্রে ৫২৫০জন দরিদ্র ও কম শিক্ষিত পরিবারের শিশুরা বৈকালিক স্কুলের মাধ্যমে লেখা-পড়া করার সুযোগ পেয়েছে।
গ্রামাঞ্চলের অল্প শিক্ষিত ও দরিদ্র পরিবারের শিশুদের প্রাথমিক শিক্ষায় ঝড়ে পড়া রোধে  এই বৈকালিক স্কুল কার্যক্রম পরিচালনা করায় এ সংস্থাটি বিশেষ ভুমিকা রাখায় স্থানীয় অভিভাবকসহ এলাকাবাসী আনন্দিত।