| |

ব্যাপক উৎসাহ ও জমকালো অনুষ্ঠান মালার মধ্য দিয়ে পূর্বধলা জগৎ মনি উচ্চ বিদ্যালয় ২দিন ব্যাপী শতবর্ষ পুর্তি অনুষ্ঠানের উদ্বোধন ।

তিলক রায় টুলু  : শুক্রবার সকালে পূর্বধলা উপজেলার ঐতিহ্যবাহী জগৎ মনী উচ্চ বিদ্যালয়ের ২ দিন ব্যাপী শতবর্ষ অনুষ্ঠানের আনুষ্ঠানিক ভাবে উদ্বোধন করা হয়েছে।
প্রধান অতিথি ও উদ্বোধক গনপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের অর্থ ও পরিকল্পনা প্রতিমন্ত্রী এম এ মান্নন পায়রা ও বেলুন উড়িয়ে ২দিন ব্যাপী শতবর্ষ পূর্তি অনুষ্ঠানের উদ্বোধন করেন।
এর আগে অতিথিবৃন্দ,   স্কুলের প্রাক্তন ও বর্তমান ছাত্র/ছাত্রীদের  উপস্থিতে একটি বনাঢ্য র‌্যালী বের করা হয় । র‌্যালীটি উপজেলার বিভিন্ন সড়ক প্রদক্ষিন শেষে এসে শেষ হয় । এসময় এক অভ’ত পূর্ব দৃর্ষ্যের অবতারনা হয়।
এরপর জাতীয় সংগীত গাওয়ার সাথে সাথে জাতীয় পতাকা ও স্কুলের পতাকা উত্তেলোন করা হয়।
পরে জগৎ মনি উচ্চ বিদ্যালয়ের শতবর্ষ উদযাপন কমিটির সভাপতি ও নেত্রকোনা-৫ পূর্বধলা আসনের সংসদ সদস্য ওয়ারেসাত হোসেন বেলাল বীর প্রতীকের সভাপতিত্বে এবং পূর্বধলা ডিগ্রী কলেজের অধ্যক্ষ শহীদুল্লাহ খানের সঞ্চালনায় প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন অর্থ ও পরিকল্পনা প্রতিমন্ত্রী  এম এ মান্নান । স্বাগত বক্তব্য রাখেন স্কুলের প্রধান শিক্ষক সুধাংশো কুমার তালুকদার,  বিশেস অতিথি হিসাবে বক্তব্য রাখেন  অতিঃ সচিব ও প্রধান মন্ত্রীর একান্ত সচিব-১ সাজ্জাতুল ইসলাম, বিভাগীয় কমিশনার জি এম সালেউদ্দিন,
জেলা প্রশাসক ড. মুশফিকুর রহমান, ঢাকা মেট্রোপলিটন পুলিশের উপ-পুলিশ কমিশনার প্রলয় কুমার জোয়ারদার,  উপজেলা চেয়ারম্যান জাহিদুল ইসলাম সুজন, অতিরিক্ত পুলিশ সুপার শেখ আবু  নাসের জেলা শিক্ষা কর্মকর্তা ওয়ালিউল্লা, সহকারী কমিশনার ও উপজেলা নির্বাহী কর্মকর্তা (ভারপ্রাপ্ত) মাসুদা খানম, অফিসার ইনচার্জ অভি রঞ্জন দে,  স্কুলের ছাত্রী সামিয়া প্রমুখ।
শতবর্ষী জগৎমনি উচ্চ বিদ্যালয়ের বর্তমান, প্রাক্তন শিক্ষার্থী ,শিক্ষক, শিক্ষিকা, কর্মকর্তা কর্মচারী তথা এলাকাবার্সী এক মিলন মেলায় বসবে এ দুই দিন। পুরোদিনের স্মৃতিচারন আর গালগল্পে মুখরিত হয়ে উঠবে বিদ্যালয় প্রাঙ্গন। তাদের কথায় অতীত হাজির হবে বর্তমানে। স্কুল প্রাঙ্গন টি হয়ে উঠবে সাবেক বর্তমান শিক্ষার্থী আর গল্পবাজদের আড্ডাখানা।
১০০ বছর পূর্বে জমিদার প্রশন্ন চন্দ্র সিংহ স্কুলের জন্য জমি দান করে তার মা জগৎ মনির নামে এই স্কুলের নাম করন করেন  বলে জানান স্কুলের প্রধান শিক্ষক সুধাংশো শেখর হাওলাদার। ১৯১৬  সালে স্কুলটি প্রতিষ্ঠার   পর হাতি হাটি পা করে বিদ্যালয়টি পার করলের ১০০ টি বছর। এ সুধীর্ঘ সময়ে এ বিদ্যালয়ের অনেক মেধাবী ছাত্র বর্তমানে রাষ্ট্রের  বিভিন্ন উচ্চ পর্য়ায়ে কর্মরত রয়েছে।  দীর্ঘ পরিক্রমায় স্মৃতিকে অম্লান করে রাখতে আয়োজন করা হয়েছে দুই দিন ব্যাপী শতবর্ষী এ অনুষ্ঠানের ।
এরপর স্মৃতি চারনমূলক আলোচনা সভা , প্রাক্তন ছাত্র/ছাত্রীরা বর্তমান ছাত্র/ছাত্রীদের আশীষ প্রদান করবেন। এর পর এই স্কুলের ছাত্র ৫৬ জন মুক্তিযোদ্ধার মধ্যে জীবিত ১৩ জন মুক্তিযোদ্ধাকে সংবর্ধনা প্রদান করা হবে।
প্রথম দিন সন্ধ্যায় স্কুলের ছাত্র/ছাত্রীদের উপস্থিতে সাংস্কৃতিক অনুষ্ঠান অনুষ্ঠিত হবে সব শের্ষে থাকবে শিল্পী মমতাজের একক সংগীতানুষ্ঠান।
দ্বিতীয় দিন থাকবে শিক্ষাব্যাক্তিদের বরন অনুষ্ঠান।
নেত্রকোনা-৫ পূর্বধলা আসনের সংসদ সদস্য ওয়ারেসাত হোসেন বেলাল বীর প্রতীকের সভাপতিত্বে  এবং পূর্বধলা ডিগ্রী কলেজের অধ্যক্ষ শহীদুল্লাহ খানের সঞ্চালনায় প্রধান অতিথি হিসাবে উপস্থিত থাকবেন শিশু সাহিত্যিক, কথা সাহিত্যিক, প্রাবন্ধিক, কলামিষ্ট বরেন্য শিক্ষাবিদ অধ্যাপক ড. জাফর ইকবাল, মূখ্য আলোচক প্রাবন্ধিক কলামিস্ট এবং শিক্ষাবিদ অধ্যাপক যতিন সরকার, ,
আলোচনা করবেন উপজেলা চেয়ারম্যান জাহিদুল ইসলাম সুজন, উপজেলা নির্বাহী কর্মকর্তা নমিতা রানী দে, জেলা শিক্ষা কর্মকর্তা ওয়ালি উল্লাহ,  উপজেলা শিক্ষা অফিসার শফিকুল বারী। স্বাগত বক্তব্য রাখবেন  জগৎ মনি উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক সুধাংশো শেখর তালুকদার।
শতবর্ষী জগৎমনি উচ্চ বিদ্যালয়ের বর্তমান প্রাক্তন শিক্ষার্থী, শিক্ষক, শিক্ষিকা, কর্মকর্তা কর্মচারী তথা এলাকাবার্সী এক মিলন মেলায় বসবে। ২ দিন ব্যাপী চলবে এ অনুষ্ঠান।
স্কুলের বর্তমান ছাত্র/ছাত্রী সংখ্যা ১৮২৬ জন। বিদ্যালয়টি শ্রেষ্ঠ বিদ্যালয় হিসাবে স্বীকৃতি পান ২০১৬ সালে।