| |

কিশোরগঞ্জে পাটের মোড়ক ব্যবহার না করায় তিন ব্যবসা প্রতিষ্ঠানকে ১৫ হাজার টাকা জরিমানা

নজরুল ইসলাম খায়রুল : কিশোরগঞ্জে পাটের ব্যাগ ব্যবহারে সকলকে উদ্বুদ্ধ করতে জেলা প্রশাসনের নিয়মিত অভিযানেরই অংশ হিসেবে শহরের বিভিন্ন বাজারে অভিযান চালিয়েছে ভ্রাম্যমাণ আদালত। মঙ্গলবার দুপুরে ভ্রাাম্যমাণ আদালত পরিচালনা করেন কিশোরগঞ্জের অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) ও নির্বাহী ম্যাজিস্ট্রেট তরফদার মোঃ আক্তার জামীল।
ভ্রাম্যমাণ আদালত সূত্রে জানা গেছে, কিশোরগঞ্জ সদরের বৌলাই বাজার ও সতাল বাজারে ভ্রাম্যমাণ আদালত অভিযান পরিচালনা করা হয়। এর মধ্যে বৌলাই বাজারে আলম স্টোর, আবদুল্লাহ স্টোর এবং সতাল বাজারে মামুন স্টোরে পাটজাত মোড়ক ব্যতীত পণ্য পাওয়া যায়। পরে পণ্যে পাটজাত মোড়কের বাধ্যতামূলক ব্যবহার বিধিমালা ২০১৩ এর তফসিল অনুযায়ী নির্ধারিত কয়েকটি পণ্যে পাটের মোড়ক ব্যবহার না করায় এসব ব্যবসা প্রতিষ্ঠানের প্রত্যেককে পাঁচ হাজার টাকা করে সর্বমোট পনের হাজার টাকা জরিমানা করেন ভ্রাম্যমাণ আদালত।
প্রসঙ্গত, পণ্যে পাটজাত মোড়কের বাধ্যতামূলক ব্যবহার বিধিমালা ২০১৩ এর তফসিলে ধান, চাল, গম, ভুট্টা, সার ও চিনি এই ছয় প্রকার দ্রব্য বিক্রয়, বিতরণ ও সরবরাহের ক্ষেত্রে পাটজাত মোড়ক দ্বারা মোড়কজাতকরণ বাধ্যতামূলক করা হয়েছে।