| |

মদনে বিষ প্রয়োগে মাছ নিধন

মদন :  নেত্রকোনা মদন উপজেলার মাঘান ইউনিয়নের ইজারা নেয়া সিনাই নদীতে রোববার রাতে বিষ প্রয়োগে চার লক্ষাধিক টাকার মাছ ক্ষতি করেছে বলে ইজারাদার কর্তৃক  একটি লিখিত অভিযোগ পাওয়া গেছে।
অভিযোগে প্রকাশ, সিনাই নদী ১৪২১ বাংলা সাল থেকে ১৪২৫ সাল পর্যন্ত ভূমি মন্ত্রণালয় থেকে সোনার বাংলা মৎস্যজীবি সমবায় সমিতির নামে বার্ষিক ৪লাখ ১০ হাজার টাকা ডাকে ইজারা নেয়। রোববার রাতে উপজেলার মাঘান ইউনিয়নের মাঘান ও নয়াপাড়াসহ বিভিন্ন গ্রামের ৮/১০ জন দুষ্কৃতিকারী লোক অনাধিকার ভাবে নদীতে প্রবেশ করে মাছের ঘের গুলোতে বিষ প্রয়োগ করে পালিয়ে যাওয়ার সময় নয়াপাড়া গ্রামের সাজিবুল ও মাঘান গ্রামের জৈন উদ্দিনকে বিলের অংশীদার পাহারাদার জাকারিয়া আলম চিনতে পারে। সকালে নদীতে মাছ মরে ভেসে উঠলে বিষ প্রয়োগের ঘটনাটি নিশ্চিত হয়।
সোনার বাংলা মৎস্যজীবি সমবায় সমিতির সভাপতি নিরঞ্জন জানান, বিষ প্রয়োগের ফলে আমাদের প্রায় ৪/৫ লাখ টাকার মাছ মরে ভেসে উঠেছে। বিষ প্রযোগ করে পালিয়ে যাওয়ার সময় আমার অংশীদার জাকারিয়া আলম, সাজিবুল ও জৈন উদ্দিনকে চিনতে পারে।
মাঘান গ্রামের ২নং ওয়ার্ডের ইউপি সদস্য আব্দুল ওয়াহাব এর  সাথে মোবাইল ফোনে যোগাযোগ করা হলে তিনি জানান, ঘটনাটি ইজারাদারের লোকজন আমাকে অবগত করেছে। তবে যারা এই কর্মকান্ড ঘটিয়েছে  তাদেরকে আইনের আওতায় এনে শাস্তি দেয়া উচিত ।
৪ নং ওয়ার্ডের ইউপি সদস্য নয়াপাড়া গ্রামের হাফিজুর রহমান জানান, সিনাই নদীতে বিষ প্রয়োগ করে মাছ মারার ঘটনার সাথে সজিবুল ও জৈন উদ্দিন জড়িত বলে ইজারাদারের লোকজন আমাকে জানিয়েছে।
ওসি মুহাম্মদ মাজেদুর রহমান জানান, এ ব্যাপারে কোন অভিযোগ পাইনি। পেলে ব্যবস্থা নেব।
এ ব্যাপারে অভিযুক্ত জৈন উদ্দিন ও সজিবুলের সাথে মোবাইল ফোনে যোগাযোগ করা হলে তাদের ফোন বন্ধ থাকায় তাদের বক্তব্য নেয়া সম্ভব হয়নি।