| |

ভালুকায় ব্র্যাক ওয়াশ কর্মসূচীর উদ্যোগে বিশ্ব হাত ধোয়া দিবস পালন

শেখ আজমল হুদা মাদানী, ভালুকা থেকেঃ প্রতি বছরের ন্যায় এবারও ময়মনসিংহ জেলার ভালুকা উপজেলায় বিশ্ব হাত ধোয়া দিবস উপলক্ষ্যে ভরাডোবা উচ্চ বিদ্যালয়ের ছাত্র-ছাত্রী, স্কুল কর্তৃপক্ষ ও ব্র্যাক ওয়াশ কর্মসূচীর যৌথ উদ্যোগে ১৫ অক্টোবর সকালে পরিষ্কার পরিচ্ছন্নতা নিশ্চিত করা, পানি ও মলবাহিত রোগ নির্মূলের জন্য ‘‘বিশ্ব হাত ধোয়া দিবস’’ পালন করা হয়েছে ।
জানাযায়, ভরাডোবা উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক মোঃ আজিজুল হক এর সভাপতিত্বে বিশ্ব হাত ধোয়া দিবস পালন কর্মসূচীর শুভ উদ্ধোধন করেন প্রধান অতিথি ৩নং ভরাডোবা ইউপি চেয়ারম্যান মোঃ শাহ্ আলম তরফদার, বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন মোঃ নাসির উদ্দিন, আঃ ছাত্তার, মজিবর রহমান, জাহাঙ্গীর আলম, কামরুজ্জামান ও আসাদুজ্জামানসহ অত্র বিদ্যালয়ের ছাত্র-ছাত্রীবৃন্দ।
উক্ত বিশ্ব হাত ধোয়া দিবস এর কর্মসূচী পরিচালনা করেন উপজেলা ব্র্যাক ওয়াশ ম্যানেজার মো. সাইফুল ইসলাম ও মোঃ মোশফিকুর রহমান। উল্লেখ্য যে, ভালুকা উপজেলার ৩৯৪টি গ্রাম ওয়াশ কমিটিতে এবং সরকারী বেসরকারী বিভিন্ন প্রতিষ্ঠানে একযোগে সকাল ১১টায় বিশ্ব হাত ধোয়া দিবস পালন করা হয়।
অপরদিকে উপজেলার আশকা উচ্চ বিদ্যালয়ের ছাত্র-ছাত্রী, বিদ্যালয় কর্তৃপক্ষ ও ব্র্যাক ওয়াশ কর্মসূচীর যৌথ উদ্যোগে ১২ অক্টোবর পরিষ্কার পরিচ্ছন্নতা নিশ্চিত করা, পানি ও মলবাহিত রোগ নির্মূলের জন্য ‘‘সোপ ড্রাইভ’’ এবং হাত ধোয়া কর্মসূচি পালন করা হয়েছে।
উক্ত কর্মসূচীর শুভ উদ্ধোধন করেন মো. কায়সার উদ্দিন জেলা ব্যবস্থাপক ওয়াশ, সভাপতিত্ব করেন আশকা উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক আল-আমিন মোহাম্মদ মোস্তাফিজুর রহমান। ১৬টি বিদ্যালয়ে সোপ ড্রাইভ এবং হাত ধোয়া কর্মসূচী পালন হয়েছে। উল্লেখ্য যে, আশকা উচ্চ বিদ্যালয়ে ছাত্র-ছাত্রীদের মাঝে সিডি (কাটুন) প্রদর্শন মাধ্যমে হাইজিনে বার্তা প্রদান করা হয় ।