| |

ময়মনসিংহে শান্তিপূর্ণ ভাবে চলছে প্রাথমিক ও ইবতেদায়ী সমাপনী পরীক্ষা

স্টাফ রিপোর্টার ঃ সারাদেশের সঙ্গে একযোগে ময়মনসিংহেও শুরু হয়েছে প্রাথমিক ও ইবতেদায়ী সমাপনী (পিএসসি) পরীক্ষা। পরীক্ষা উপলক্ষে নগরীর বিভিন্ন কেন্দ্রগুলোতে দেখা যায় অভিভাবকদের উপচে পড়া ভিড়। প্রিয় সন্তানকে পরীক্ষার হলে ঢুকিয়ে দিয়ে বাইরে অপেক্ষা করছেন তারা।
গতকাল রোববার সকাল ১১টায় ইংরেজি পরীক্ষার মধ্য দিয়ে শিক্ষা জীবনের প্রথম পাবলিক পরীক্ষায় অংশ নেয় ক্ষুদে শিক্ষার্থীরা। পরীক্ষা শেষ হয় দুপুর দেড়টায়।
এসময় বিভিন্ন কেন্দ্র পরিদর্শন করেন সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা আ.ন.ম ফয়েজুল হক ও উপজেলা শিক্ষা কর্মকর্তা নুরুল আমিন মৃর্ধা, প্রধান শিক্ষক আব্দুর রহমানসহ সংশ্লিষ্টরা। শান্তিপূর্ণভাবে পরীক্ষা গ্রহণে পূর্ব থেকেই সব ধরনের প্রস্তুতি গ্রহণ করে জেলা প্রাথমিক শিক্ষা কর্মকর্তার কার্যালয়।
যুদ্ধাপরাধী সাকা ও মুজাহিদের ফাঁসির রায় কার্যকর পরবর্তী পরিস্থিতি পরীক্ষায় কোন প্রভাব ফেলেনি উল্লেখ করে অভিভাবকরা বলেন, ভালোভাবেই আমরা পরীক্ষার হলে আসতে পেরেছি। কোথাও কোন সমস্যা হয়নি।
জেলা প্রাথমিক শিক্ষা দপ্তর সূত্রে জানা গেছে, দেশের সর্ববৃহৎ পাবলিক পরীক্ষা হিসেবে পরিচিত পঞ্চম শ্রেণির পাঠ সমাপনী পরীক্ষায় ময়মনসিংহের ১৩ টি উপজেলায় মোট পরীক্ষার্থীর সংখ্যা ১ লাখ ৫ হাজার ৫শ ৯৬। উপস্থিত ছিলেন ১লাখ ৪শ ৮০ জন। আর ইবতেদায়ীতে পরীক্ষার্থীর সংখ্যা ১০ হাজার ৫শ ৩১ জন। উপস্থিত ছিলেন ৮ হাজার ৩ শ ১৩ জন পরীক্ষার্থী।
ময়মনসিংহ জেলা প্রাথমিক শিক্ষা কর্মকর্তা শফিউল হক বলেন, সুষ্ঠুভাবে পরীক্ষা গ্রহণের জন্য সবধরনের প্রস্তুতি গ্রহণ করা হয়। এ নিয়ে অভিভাবকদের উদ্বিগ্ন হওয়ার কিছু নেই। প্রথম দিনের পরীক্ষা সুন্দর ও সুষ্ঠ ভাবে সম্পন্ন হয়েছে। জামাতের হরতালের কারণে আজ ২৩ নভেম্বরের পরীক্ষা পিছিয়ে ৩০ নভেম্বর তারিখে নেয়া হয়েছে।