| |

ভালুকায় পাইওনিয়র সুয়েটার ফ্যাক্টরীতে শ্রমিক অসন্তোষ

নিজস্ব সংবাদদাতা ঃ ভালুকা উপজেলার জামিরদিয়া পাইওনিয়র সুয়েটার ফ্যাক্টরীতে বুধবার সকাল থেকে শ্রমিক অসন্তোষ দেখা দিয়েছে। অন্য ফ্যাক্টরীতে বদলির নামে শ্রমিক ছাটাইয়ের হুমকীসহ চলতি মাসের বেতনের দাবিতে মিলগেটে শ্রমিকরা বিক্ষোভ করেছে । পরে পুলিশ ঘটনাস্থলে উপস্থিত হয়ে সমস্যা সমাধানের আশ^াস দিলে শ্রমিকরা শান্ত হয়।
সরেজমিন শ্রমিকদের সাথে কথা বলে জানা যায়, বাদশা গ্রুপ অব কোম্পানীর প্রতিষ্ঠান পাইওনিয়র সুয়েটার ফ্যাক্টরীতে বর্তমানে এক হাজার শ্রমিক কর্মরত রয়েছেন। যদিও ফ্যাক্টরী চালুর প্রথমদিকে প্রায় ৫ হাজার শ্রমিক কাজ করতো। বিভিন্ন সময় অন্যত্র বদলির নামে শ্রম আইনের তোয়াক্কা না করে শ্রমিক ছাটাই করে বর্তমানে ওই ফ্যাক্টরীতে এক হাজার শ্রমিক কাজ করছেন।
শ্রমিকরা জানান, দুই মাস পূর্বে মালিক নিজে শ্রমিকদের উদ্দেশ্যে বলেন, সিডষ্টোর এলাকায় নতুন ফ্যাক্টরী করা হয়েছে। ওই ফ্যাক্টরীর শ্রমিকদের অন্যত্র বদলী করে সেখানে শ্রমিকদের শিফট করা হবে। বর্তমানে এখানে কোন কাজ না থাকায় আপাতত বেসিক বেতন নিয়ে (প্রতিদিন ২৮০ টাকা) তোমরা চলতে থাকো এবং ২৬ জানুয়ারী তোমাদের বেতন দিয়ে ওই ফ্যাক্টরীতে বদলী করা হবে। কিন্তু ২৬ তারিখে বেতন না দেয়ায় এবং কর্তৃপক্ষ তাদেরকে কৌশলে ছাটাই করছে বিষয়টি শ্রমিকরা বুঝতে পেরে বুধবার সকাল থেকে মিল গেটে বিক্ষোভ শুরু করেন। শ্রমিকরা আরো জানান, শ্রম আইন অনুযায়ী চাকুরীতে ৫ বছর পূর্ণ হলে ইন্স্যুরেন্সের টাকা দেয়ার নিয়ম থাকলেও ৫ বছর পূর্ণ হওয়ার আগেই কোম্পানীর সাথে যোগসাজসে ওই টাকা আত্মসাতের জন্য মিল কর্তূপক্ষ কৌশলে শ্রমিকদের অন্যত্র বদলী বা আইডি কার্ড বাতিল করে নতুন কার্ড সরবরাহ করে দেয়। এতে সাধারণ শ্রমিকরা ইন্স্যুরেন্সের টাকা থেকে বঞ্চিত হয়।
খবর পেয়ে ভালুকা মডেল থানা পুলিশ ঘটনাস্থলে গিয়ে মিল কর্তৃপক্ষের সাথে কথা বলে শ্রমিকদের দাবির বিষয়ে আশ^াস দেয়া হলে পরিস্থিতি শান্ত হয়। বর্তমানে ফ্যাক্টরী এলাকায় অতিরিক্ত পুলিশ মোতায়েন করা হয়েছে।