| |

বঙ্গবন্ধু বাঙালি জাতির আশীর্বাদ : সাজ্জাদুল হাসান

সৌমিন খেলন : জাতিরপিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বাঙালি জাতির আশীর্বাদ ছিলেন বলে মন্তব্য করেছেন, প্রধানমন্ত্রীথর কার্যালয়ের সাবেক সিনিয়র সচিব সাজ্জাদুল হাসান।

দৈনিক স্বদেশ সংবাদে আলাপচারিতায় এমন মন্তব্য করে তিনি আরো বলেন, স্বপরিবারে জীবন দিয়ে বঙ্গবন্ধু পুরো জাতিকে আজন্ম ঋণী করে গেছেন। যে ঋণ শোধ করা আমাদের পক্ষে কোনোভাবেই সম্ভব নয়।

আলাপচারিতাকালে জানা যায়, নেত্রকোনায় আদর্শ বালিকা উচ্চ বিদ্যালয়ে ‘গণসূর্যথ নামে বঙ্গবন্ধুর ম্যুরাল স্থাপন করা হয়েছে। নতুন প্রজন্মের কাছে জাতিরপিতাকে পরিচিত করে তুলতেই ম্যুরালটি স্থাপন করেছে বিদ্যালয় কর্তৃপক্ষ।

এ নিয়ে সোমবার বিদ্যালয় প্রাঙ্গনে উদ্বোধনী এক অনুষ্ঠানের আয়োজন করা হয়। অনুষ্ঠান শুরুতে বঙ্গবন্ধুর প্রতিকৃতি তথা গণসূর্য ম্যুরলে পুষ্পস্তবক অর্পণ করা হয়। পুষ্পস্তবক অর্পণ করা হয় জেলা শহরের স্মৃতি সৌধেও। আলোচনা অনুষ্ঠানের আগে পালন করা হয় এক মিনিট নীরবতা।

আলোচনা অনুষ্ঠানে মুখ্য আলোচক ছিলেন, প্রধানমন্ত্রীর কার্যালয়ের সাবেক এই সিনিয়র সচিব। বঙ্গবন্ধুর স্বদেশ প্রত্যাবর্তন দিবসকে কেন্দ্র করে ম্যুরাল স্থাপন ও উদ্বোধনী অনুষ্ঠান হয়।

আলাপচারিতায় বঙ্গবন্ধু ও বাঙালির স্বাধীনতা নিয়ে কথা বলেন সাজ্জাদুল হাসান। তিনি বলেন, আমরা আজকে যেই স্বাধীনতা ভোগ করছি তা কোনোদিন সম্ভব হতো না যদি বঙ্গবন্ধুর জন্ম না হতো। তবুও জাতি হিসেবে আমরা বঙ্গবন্ধুর কাজের সঠিক মূল্যায়ন আজও করতে পারিনি। তবে

জাতিরপিতার ভূয়সী প্রশংসার মাধ্যমে তাঁর কাজের সঠিক মূল্যায়ন করেছেন সমগ্র বিশ্বের গুণী নেতৃবৃন্দ এবং আন্তর্জাতিক গণমাধ্যম।

বঙ্গবন্ধু কন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে নিয়ে বলতে গিয়ে আলাপচারিতার একপর্যায়ে তিনি বলেন, আন্তর্জাতিক পরিম-লে বঙ্গবন্ধু কন্যা দেশরতœ শেখ হাসিনা যে সম্মান বয়ে এনেছে তা ভবিষ্যতে মাইলফলক হয়ে থাকবে। প্রধানমন্ত্রীর হাতকে শক্তিশালী করবো এই হোক আমাদের আজকের দিনের অঙ্গীকার।

এদিকে কথা বলে জানা যায়, ম্যুরাল স্থাপন উদ্বোধন অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন- সমাজকল্যাণ প্রতিমন্ত্রী বীর মুক্তিযোদ্ধা আশরাফ আলী খান খসরু (এমপি)। বিশেষ অতিথি ছিলেন, সংরক্ষিত আসনের এমপি হাবিবা রহমান খান শেফালি। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন, বিদ্যালয় স্কুল পরিচালনা এডহক কমিটির সভাপতি বীর মুক্তিযোদ্ধা ও ৭৫ এর প্রতিরোধ যোদ্ধা আইনজীবী অসিত সরকার সজল।