| |

হোসেনপুরে টিফিনের টাকায় শীতের উপহার পেল সুবিধাবঞ্চিত শিশুরা

নজরুল ইসলাম খায়রুল, কিশোরগঞ্জ প্রতিনিধি: বিশাল রবিদাস (১২) ও আকাশ রবিদাস (১০) দুই ভাই। দুজনই লেখাপড়া করে হোসেনপুর সরকারি মডেল পাইলট স্কুলে। পাশাপাশি হোসেনপুর বাজারে আকাশ মুদি দোকানে ও বিশাল মুচির কাজ করে। তাদের মতোই বাজারে আরো অর্ধশতাধিক শিশু বিভিন্ন দোকানে কাজ করে। প্রত্যেক শিশুর পরিবারেই রয়েছে অভাব-অনটন। এই বয়সেই এই শিশুরা নিজেদের পরিবারের আয় রুজি বাড়ানোর কাজ করে যাচ্ছে। তবে এই শীতে বাড়তি আয় না থাকায় তাদের শীতের পোশাক কিনতে কষ্ট হচ্ছে। এমন সুবিধাবঞ্চিত শিশুদের দেওয়া হয়েছে শীতবস্ত্র উপহার।

গতকাল মঙ্গলবার (২৫ জানুয়ারি) উপজেলার প্রশিকা অফিস প্রাঙ্গণে শীত বস্ত্র বিতরণ অনুষ্ঠানের আয়োজন করা হয়। দুপুর ১ টা থেকে বিকেল ৪টা পর্যন্ত চলে শীত বস্ত্র বিতরণ ও সচেতনতামূলক বিভিন্ন আয়োজন।

অনুষ্ঠানে ৫০ জন সুবিধা বঞ্চিত শিশুর শীত নিবারণের জন্য প্রদান করা হয় শীতের ভারী জ্যাকেট এবং সোয়েটার।

শিশুদের সঙ্গে সময় কাটাতে অনুষ্ঠানে উপস্থিত হন নিউইয়র্ক প্রবাসী নুরুল হাসান ও হোসেনপুর থানার অফিসার ইনচার্জ (ওসি) শেখ মোহাম্মদ মোস্তাফিজুর রহমান। তারা এই শিশুদের সঙ্গে আনন্দঘন সময় পার করেন।

৮ বছর বয়সী আরিফ শীতের পোশাক পেয়ে বলে ‘আগে অনেক শীত লাগত, এহন এই জ্যাকেট পড়লে শীতে পাইতো না, এই ভাইয়েরা অনেক ভালা, সবসময় আমাদের কাপড়- চোপড় দেয়’।

শিশুদের হাসি ফাউন্ডেশনের সভাপতি মাহমুদুল হক রিয়াদ বলেন, ‘আমরা টিফিনের জমানো টাকায় বিভিন্ন সেবামূলক কার্যক্রম করে থাকি। আমরা বিশ্বাস করি বঞ্চিত শিশুরাও আগামীর সম্ভাবনা। আমরা চাই প্রতিটি মানুষ নিজ নিজ অবস্থান থেকে শিশুদের পাশে এগিয়ে আসুক। সকলের সম্মিলিত প্রচেষ্টায় আমরা তরুণরা মিলেই গড়বো আগামীর বাংলাদেশ।

হোসেনপুর থানার অফিসার ইনচার্জ (ওসি) শেখ মোহাম্মদ মোস্তাফিজুর রহমান বলেন, শিশুদের হাসি পাঠাগারের লাইব্রেরিতে বঙ্গবন্ধু ও মুক্তিযুদ্ধ কর্ণার করে দেওয়া হবে। এর ফলে তরুণ প্রজন্ম মুক্তিযুদ্ধের সঠিক ইতিহাস ও বঙ্গবন্ধুকে নিয়ে ব্যাপক পরিসরে জানতে পারবে।

শিশুদের হাসি ফাউন্ডেশন মূলত স্কুল শিক্ষার্থীদের টিফিনের জমানো টাকায় পরিচালিত একটি সামাজিক সংগঠন। ২০১৭ সালে প্রতিষ্ঠার পর থেকে ধারাবাহিকভাবে তারা বিভিন্ন সেবামূলক কার্যক্রম পরিচালনা করে উপজেলাব্যাপী ব্যাপক সুনাম কুঁড়িয়েছে।