| |

ময়মনসিংহ পুলিশের বডিওয়ার্ন ক্যামেরার উদ্বোধন করলেন পুলিশ সুপার

স্টাফ রিপোর্টর : ময়মনসিংহে পুলিশের স্বচ্ছতা নিশ্চিত করার লক্ষে বডিওয়ার্ন ক্যামেরা ব্যবহার করা শুরু হয়েছে। এর ফলে পুলিশের কাজে জবাবদিহি ও স্বচ্ছতা আসবে।
ময়মনসিংহ জেলা পুলিশ সুপারের কার্যালয়ে বুধবার (০৯ ফেব্রুয়ারি) সকালে ট্রাফিক বিভাগ ও কোতোয়ালী থানার কর্মকর্তাদের নিকট বডিওয়ার্ন ক্যামেরা হস্তান্তর করেন ময়মনসিংহ জেলা পুলিশ সুপার মোহাঃ আহমার উজ্জামান পিপিএম-সেবা।
এসময় পুলিশ সুপার বলেন, বাংলাদেশ পুলিশ যুগের সাথে তাল মিলিয়ে বিশ্বমানের সেবা নিশ্চিত কল্পে আধুনিকায়নের কাজ করে যাচ্ছে। আমরা কাজ করতে গিয়ে অনেক সময় সমস্যায় পড়ি। আবার জনগণ আমাদের কাছে অনেক সময় পুলিশ দ্বারা হয়রানির অভিযোগ করে। তাই পুলিশের কাজের স্বচ্ছতা নিশ্চিত করতে বিশেষ ভূমিকা রাখবে বডিওয়ার্ন ক্যামেরার ব্যবহার। এই বডিওয়ার্ন ক্যামেরাতে দুর্ঘটনা, আইনশৃঙ্খলাসহ আশপাশের সব দৃশ্য ধারণ করবে। পুলিশের পাশাপাশি এর সুফল পাবে সাধারণ জনগণও। এ ক্যামেরা কার্যক্রম নিয়ন্ত্রণ করবে মনিটরিং করবে পুলিশের ঊর্ধ্বতন কর্মকর্তারা।
দায়িত্বরত পুলিশ সদস্যদের ডিউটি তদারকির পাশাপাশি তাদের নিরাপত্তায় ভ্রাম্যমাণ সিসিটিভি হিসেবে কাজ করবে।
যে কোন অপরাধ পুলিশ সদস্যদের চোখ এড়িয়ে গেলেও ক্যামেরায় সব রেকর্ড থাকবে। এসব ক্যামেরার মাধ্যমে অডিও, ভিডিও ও ছবি ক্যাপচার করা যায়। পাশাপাশি জিপিএস ট্র্যাকিং এর মাধ্যমে দ্রুত সময়ের মধ্যেই লোকেশন সনাক্ত করা সম্ভবপর হবে। ফলে অপরাধ নিয়ন্ত্রণ প্রক্রিয়া দ্রুততর হবে। নিরাপত্তার চাদরে থাকবে গোটা নগরী।